(এটা পুরানো কবিতা। অনেকদিন আগে আমার স্ত্রীকে দিয়েছিলাম। )


নিরন্তর আপোষহীনার প্রেম
আজ থাকে নিশ্চুপ
মনে হয়, দুরে কোথাও, নক্ষ্ত্র ----এই মাত্র প্রজল্বিত হল
এই মাত্র হল বৃষ্টি সারা বুকে।


রাতে উঠে থাকবে তাল খোয়া অন্ধকারের ঢেঁঊ
হয়তো বাদামি খোপার মত শুকনো কোনো চাঁদ
জেগে রবে অন্তহীন
চোখে রবে কান্না ।
  
সমস্ত সুখ উঁবু হবে জোর হাতে
যদি হাতে আসে আরো দুটো হাত
বুকে আসে আরো একটি বুক
অন্তরের নদী থেকে ধারা বয় অবিরত।

কথার চাহিদা ফুরায়
ফুরায় পৃথিবীর বাকি সমস্ত হিসেব নিকেশ
পিতল শরীর ধরে আর একটা খয়েরী শাড়ি নামে
মেঘলা মনের অন্তহীনে।