( নজরুল আমার চেতনায় - তার প্রতি আমার দরদের একটু প্রকাশ - )


নজরুল,
তুমি কি প্রেমিক ছিলে কখনো
নিকষ অনুভূতির সব ছাই চাপা আগুন
নিয়েছিলে চুমুতে বুকে ? ঘুমিয়ে ছিল ভ্রূণ-দেশ,
ঘুমিয়ে ছিল অন্ধকার, ঘন অন্ধকার বৃক্ষ-দেশ,
তুমি ছিলে জেগে আর কেউ কেউ শুধু তোমার আপন  ?


সে আপন, আপনতর হবে বলেই কি বিদ্রোহ
দিয়েছিল ধার তোমার শোনিতের প্রতিকণায়,
নজরুল নজরুল তুমি বলো একবার,
কি ভাবে শব্দ এলো তোমার আত্মায় ?


তোমার আত্মা কি ধুসর, নাকি বেগুনি হয়েছিল বর্ণে
কি করে এত রং দিলে তার বুকে, সে কি ভুলে ছিল আবরণে ?
সে কি ভুলে ছিল তার দিশা, তোমাতেই সহসা
খুলেছিলে তার বেদনার সমস্ত অবগুণ্ঠন
বলেছিল লজ্জা ভেঙ্গে - এই মাটি লাল হোক আমাদের প্রথম মিলনে!


মাটি হয়েছিল লাল, কাতারে কাতারে তোমাদের সন্তান
তোমাদের তরুণ সন্তান রাজপথে হেঁটেছিল একবার শেষ পর্যন্ত
হেঁটেছিল মায়ের বুক মুখে সমস্ত জানালা খুলে


নজরুল, এখনো মাটি হয় লাল, এখনো লজ্জা জাগে বুকে,
হাহাকার জেগেছে সম্প্রতি, শুধু তুমি নেই
তুমি নেই, হয়তো আছ সন্তানে প্রেমিক রূপে ?