পানিতে আগুন দিয়ে দেখ,
সে পানি,পানিয় থাকে কিনা
কানা রোদে ঘসা প্রেমে শরীর
প্রেমেতে ব্যকুল হয় কিনা  


সে বুঝি পালকি চেপে থাকা
সে বুঝি নগর ঢেলে রাখা
সাজিয়ে সরস রূপের বাহার
সে বুঝি দুখ সুখের পাহার
পানিতে আগুন দিয়ে দেখ,
সে পানি পানিয় থাকে কিনা ?


মনেতে ভুলের জগত রেখে
দেখ, ভুলতে পারো কিনা
এ জগতের সকল আলো এলেও
কালোতে দেখা মুখখানা ?
পানিতে আগুন দিয়ে দেখ,
সে পানি পানিয় থাকে কিনা ?



( এই লেখাটি আজ একটু আগে লিখলাম, তাই ভাবলাম রেখে দেই যত্নে। )