তিন রকম ধর্ষণ দেখেছি
ছেলেটি মেয়ের উপর দখল নিয়েছে শরীরের জোরে
কিংবা মেয়েটি নিয়েছে কেড়ে ছেলেটির সকল বোধ
দুটোতেই জীবন আঁতকে ওঠে, পরাধীনতার বারুদ
ছড়িয়ে পড়ে ধমনি, তারপর তিল তিল করে ততদিন
যতদিন শ্বাস প্রশ্বাস থাকে, শরীর বা শরীরে বাইরে।


হাজার মানুষের অমুল্যায়নে বেঁচে থাকায় দেখেছি গরিব
দেখেছি তাদের ছিবড়ে যাওয়া নিতম্ব আর চুপসে যাওয়া
অন্তর্বাসশুন্য পাংশু স্তন এবং হা করা অলাবন্যের কোল


তুমি পেচ্ছাপ করে এদের বুক ভিজিয়ে দিতে পার  
এরা নিশ্চুপ হয়ে শব্দ খাবে, ভোট দেবে, জেতাবে
তারপর গোলাবারুদে শহীদ হবে,  
এরা সাধারণ কিংবা মরে গিয়ে বেঁচে আছে।


মেধা আর মেধাবী বড্ড
নেমক হারাম হয়ে গেছে --- সেই কবে থেকে ...
পৃথিবীর কেউ কেউ খুব বুদ্ধিমান বলেই
এত গুলো লোকের ধর্ষণ চলছে, চলবে, আদালত নেই !