হাট! হাট! হাট!
এক বিরাট মানুষ বেচার হাট।
বাংলাদেশে গরুর মত মানুষ বিক্রি হয়,
ব্যবসায়ীরা বেচে একবার সরকারীদের কাছে.
সরকারীরা বেচে ও ভাই বিরোধীদের কাছে,
এমন করেই মানুষ কেনা বেচা চলছে দিনে রাতে-
কিন্তু মানুষ গুলোর দু:খে জীবন পেট ভরে না ভাতে।


মানুষ মরুক বাঁচুক তাদের নেই কো ক্ষতি তাতে।
এমন দেশে বসত করি যেন গরুর হাট।
সময় শেষে গলায় ছুড়ি- ছিন্নিত ললাট।
খাঁচায় বন্ধি সেবার তুল্য পশুর মূল্যে মানুষ,
বিবেক বলি বিসর্জনে এতই ওরা বেহুশ!
সবাই বলে - মানুষ নাকি সব ক্ষমতার উৎস,
মুখে বললেও মনের ভিতর কতটা বিভৎস!