জীবন দিয়ে করেন পিতা, পিত্রিত্তর দ্বায়,
পুত্র নারে কিছু করে, আপন বাসনায়।
ক্ষমা করো ওগো পিতা, আমরা অপরাধী,
মোদের কোন কথায় কাজে আঘাত পাওগো যদি।
সুখে থেকো মহা সুখে জান্নাতের ঐ বাগে,
এধরাতে যে সুখ কেহ পায়নি কভু আগে।
তোমাহীনা জীবন যেন একটি কষ্টের পাহাড়,
তাই রোচেনা মিষ্টি পিঠাই রহি অনাহার।
কি যাতনা সয়ে কত ব্যথা লয়ে-
ওপারে গেলে চলে,
লক্ষিছাড়া বাছারা তোমায় –
ক্ষনিকেই গেছি ভুলে।
আর্তনা করি হৃদয় ভরি সৃষ্টিকর্তার তরে,
জান্নাতীবাগ কর আমার বাবার কবরটারে।


কি জীবন মন দিয়েছো প্রভূ -
পিতায় করিনি সেবা,
হাত পা চোখ মুখ অচলের
দেখার আছে কেবা?
এমন জীবন চাইনি প্রভূ-
জড় বস্তুর মত,
নাই কো হৃদয় নাই কো ব্যথা-
আঘাত কর যত।              


                   ১৩/০২/১৪ পিতৃ বিয়োগ দিন