গাঁয়ে আমার মন টেকে না, নগর  পানে ছোটে
সবুজ শ্যামল গাঁয়ের মায়া, মুখ লুকিয়ে কাঁদে।
বাড়ছে মানুষ বিরতিহীন, সনে লাখে লাখে
সবুজ দেখে মন ভরে না, নগর জীবন ডাকে।


গাঁয়ের তাঁতী জেলে চাষা, বস্তিতে বাস করে
রিক্সা চালায় বস্তা টানে, নিজের পেশা ভুলে।
শহর গিলে গাঁ অবিরাম, উজার জলা-বন
জন ভারে নুয়ে নগর, ওষ্ঠাগত প্রাণ।


বরিশালে কমছে মানুষ, বাড়ছে সিটি ঢাকা
দেশে যদি হয় শুরু ভাই এমন স্রোতধারা।
কোথায় পাবে মায়ের  আদর, বোনের ভালোবাসা
পল্লী মায়ের আঁচল খালি, শুণ্য হৃদয় সারা।।


[২৭ নভেম্বর ২০১২]