আমের সবুজ পাতার মেলা, কাকদের ডাক সারাবেলা
নীল আকাশে রঙিন ঘুড়ি, অবিরাম করছে খেলা।


টাওয়ার ছোঁয় মেঘ-ভেলা
তাকিয়ে আকাশ পানে বহুতলা
তারি মাঝে সরু গলি, সবজীওয়ালার হাকাহাকি
ব্যস্ত গলি সারাবেলা, মানুষের আনাগোনা।


সাঁঝবেলা রাজপথে জ্যাম
সিএনজি বাহারী গাড়ী
আর বাসের বাগান, পিষ্ট জনতার জীবন।
ফুটপাথে পসরা দোলনচাঁপার, বাতাসে ছড়ায় সুবাস
লেকের পাড়ে প্রেমের মেলা
কৃষ্ণচূড়া-তলে ঝোপের আড়ালে
লুকোচুরি মেলামেশা।


আলো-আঁধারীতে বারোবনিতার সারি
রং মেখে সং সেজে, অপেক্ষার প্রহর গোনে
খাঁকিদের ফাঁকি দিয়ে চলে জীবন-জীবিকা
কখনো দিতে হয় বকশিশ
যেতে হয় জেলে কখনোবা।


কমরেটে প্রেমালাপ সারারাত
মোবাইলে প্রতারণা প্রেমের নামে
বলি হয় বেসুমার কোমলমতি
প্রেমিকার দেহ টুকরো শত
পড়ে রয় ছাদে-রাজপথে।


আমের সবুজ পাতার মেলা, কাকদের ডাক সারাবেলা।