সোনালী ফসলের মাঠ
কালোজিরা ধানের মৌ মৌ গন্ধ
জিভে জল আসা রূপালী ইলিশের স্বাদ
বৈচি ধানের ভাপা পিঠার ঘ্রান
জুড়িয়ে যেত সবার প্রাণ।


সময়ের সাথে বদলায় জীবন
প্রেম আছে ছিল যেমন
নেই তাতে শুধু বিশ্বাস
ফেসবুকে অপশন ডিজিটাল যুগ
ভালোবাসার হাত বদল
সন্ধ্যা দুপুর সকাল।


প্রেমের চাকা থাকে সচল
যদি হয় শর্ত পূরণ
মোবাইলে ব্যালান্স দিতে হবে ভরে
শপিং মলে যেতে হবে সাথে
রেঁস্তরাতে লাঞ্চ বা ডিনার
সপ্তাহে কয়েকবার।


সময়ের সাথে বদলায় জীবন
সম্পর্ক ভঙুর কাঁচের মতন
অনুভূতি গুলো হৃদয়হীন
আচরণ যেন লাগামহীন
বেপরোয়া অবুঝ নবীন
বিনা শ্রমে উঠে যেতে চায়
পাহাড়ের চূড়ায়।


সময়ের  সাথে বদলেছে জীবন
স্বার্থ সেখানে মানিক-রতন।
আছে কালোজিরা বৈচি সব
নেই তাতে শুধু গন্ধ-স্বাদ।


[২৫ নভেম্বর ২০১২]