তোমার পুষ্পিত আঙ্গিনায়, নিশ্চিত আসবে কেউ
রেখে যাবে হৃদয়ে বিক্ষিপ্ত পদচিহ্ন, জাগবে ঢেউ ।
এটেল মাটির শান্ত কুটিরে, ঢুকবে শক্ত বুট পায়ে  
শাবলের আঘাতে ক্ষতবিক্ষত, চিহ্ন মাটির দেয়ালে।


অবগুন্ঠন ফেলে তোমাকে উন্মোচনে, কর দ্বিধা
বেষ্টনী থেকে প্রাণপনে, বেরোতে চাও নয়তোবা।
নেকড়ের গর্জন, বিদ্যুত-ঝলকিত, আঁধার রাতে
গভীর সাগরে নিক্ষিপ্ত তুমি, ছেঁড়া কোন দ্বীপে।
চোখ জ্বলজ্বল, হৃদয় কোণে তখনো, মধুর পরশ
শিকলের কড়া নাড়ে স্মৃতি-দ্বারে, মৃদু মৃদু শ্বাস।


চকিতে চমক দিয়ে দেখা তার সাথে, কিছুকাল পরে
অনুপ্রবেশকারী, ছেড়েছে তোমায়, হৃদয় চূর্ণ করে।
সংযত তুমি, পারবে ঢেউয়ের সবেগ ঝাপটা দিতে
কঠিন বরফ ভেঙে খান-খান, তোমার শক্ত আঘাতে।


শীতের চাদরকে মুড়িয়ে, সরাতে পারবে তুমি  
তোমার উত্তাপে পরাভূত, হিম-শীতল অনুভূতি।
বসন্তের রক্তিম সন্ধ্যা, করবে তোমায় আলিঙ্গন
শান্ত হৃদয়ের কোঠর, ছন্দময় নতুন ভুবন।।


[০৫ জানুয়ারী ২০১৩]