দেখ চেয়ে, এই তার অবসান
অনাদিকাল, এখানেই শয়ান।
হাত-পা-গলা তার, মাটি-ভরা
চোখ দুটি গর্ত, পোকাদের বাসা।
ঝুরো-মাটির ভেতর, সৌখিন মুখ
গাছের শেকড়ে বাঁধা, মায়াময়-বুক।
দেখ চেয়ে, এই তার যবনিকা
অসাড় ক্ষয়িষ্ণু দেহ, চিরনিদ্রা।


হেলান দিয়ে বসবে না, ঐ আসনে
সাঁঝে জল গড়াবে না, দুই নয়নে।
অকারণে হাসবে না, বার বার
স্রোতধারা বইবে না, হৃদয়ে চর।
হাত নেড়ে খুশীতে, নাচবে না
হাতড়িয়ে প্রিয় মুখ খুঁজবে না।
পাউরুটি চাইবে না, হয়ে ক্ষুধাতুর
রুটির বদলে পাবে, স্মৃতিময়-পাথর।


মিথ্যার ভারী বোঝা, আর বইবে না
সাদা আর কালো কভু মিলাবে না।
করবে না অভিমান, সারাদিনমান
নয় কোন বন্ধন, নয় ক্রন্দন।
দেখ চেয়ে, এই তার অবসান
অনাদিকাল, এখানেই শয়ান।।


[০৭ জানুয়ারী ২০১৩]