তুমি বেঁচে থাকবে, থাকবো না আমি
চিরাচরিত চূড়ান্ত এ পরিণতি।
কঠিন বাঁধনে বাঁধিয়া অকস্মাৎ
নিক্ষেপ করে নিয়তির গুপ্ত ফাঁদ।


ভিন্ কৌশলে এ ফাঁদ করে শিকার
প্রত্যেক সৃষ্টির আছে প্রাপ্য পুরস্কার।
প্রত্যেক সৃষ্টির থাকে শৃঙ্খলা কঠোর
সব সময় মৃগ হয় শিকার।


স্বাধীনতা মাঝে মৃগ বেড়ে ওঠে
শিকারী হানা দেয় স্বল্পকালে।
নিঝুম-দ্বীপ, ঘনবন, সাগর
সব সময় মৃগ হয় শিকার।


প্রিয় বন্ধু আমার, কেঁদো না
শরৎ হেমন্ত শীত গ্রীষ্ম  বর্ষা;
যদি শুনতে পাও, মৃগ-বনপথে
প্রতিধ্বনি, আমার মরিয়া চিৎকারে ।


তুমি বেঁচে থাকবে, থাকবো না আমি
চিরাচরিত চূড়ান্ত এ পরিণতি।


[১৩ জানুয়ারী ২০১৩]