চলার পথে শুনেছি সহস্র পাখির কলতান
দেখেছি পুষ্পরাজি কত সাজানো বাগান।
কখনো দেখেছি আকাশ রঙধনু অপলক চোখে
বৃষ্টিভেজা বিকেলে তোমারি রাঙানো রঙে ।


বন্ধুর পথে হয়েছে দেখা প্রিয়জনদের সাথে
আলিঙ্গনে আবদ্ধ করেছো তাদের মৃদু হেসে।
সিক্ত হয়েছে তারা তোমার মমতা-ভালোবাসায়
যেতে যেতে বারংবার ফিরে দেখেছে তোমায় ।


তোমার নিথর দেহখানি আমার সামনে
উদাস চেয়ে আছি বিকেল শেষ হয়েছে;
দেরী নেই আর সন্ধ্যা নামতে
এখনো অনেক পথ রয়েছে সামনে
বুকে চেপে আছে বিশাল পাথর
বল হারিয়েছি উঠে দাঁড়াবার ।


কথা ছিল, আকাশ মেঘের ভেলা দেখবো
দুষ্টু ছেলেদের ছুটোছুটি, ঘুড়ি ওড়ানো;
গোধূলীর রঙ, রাখালের ব্যস্ততা
ফসল ঘরে তোলা, পাখির ঘরে ফেরা।
হয়তো এসব একাকী দেখা হবে
নোনা জলে সব ঝাপসা দেখাবে
শুভানুধ্যায়ীরা ফিরে যাবে নিজ নিজ কাজে
সোনালী স্মৃতিগুলো আমায় তাড়া করবে।।