ভালোবাসা, সে তো কৃষ্ণচূড়া শিমুলের লাল
আবেগে ভরা চুম্মন উত্তাপ উত্তাল।
ভালোবাসা, সে তো মিষ্টতা, রসালো ফল
আম কাঁঠালের গন্ধ স্বাদে মন মাতাল।


ভালোবাসা, সে তো আকাশের নীল অদম্য উদ্যম
মোটা সূতী কাপড় গায়ে তৃপ্ত আরাম।
ভালোবাসা, সে তো সর্ষে ফুল সদ্য ফোঁটা
উজ্জ্বল উষ্ণ প্রভাত রবির আলোক ছটা।
নাগরদোলায় মত্ত শিশুর অট্টহাসি
ঘুড়ি ওড়ানো ছোট্ট ছেলের দুষ্টু হাসি।


ভালোবাসা, সে তো শান্ত সবুজ ঘনবন
শুনতে পাই আমি তোমার হৃদকম্পন।
ভালোবাসা, সে তো প্রিয় হাতের অনুভূতি
মধুর পরশ অশান্ত হৃদয়ে প্রশান্তি।


ভালোবাসা, সে তো বেগুনী-লাল, লজ্জাবতী
প্রেরণা দেয়া শব্দমালার ফিসফিসানি।
ভালোবাসা, সে তো স্বার্থহীনতা অবিনাশী।
অশ্রুসিক্ত বাবার দোয়া মায়ের হাসি।।