কাল বোশেখির ভেলায় চড়ে
গ্রীষ্ম আসে ভর দুপুরে
মাঠ ঘাট সব যায় ফেঁটে যায়
লাগল খড়া সব পুকুরে।


রৌদ্র তাপে কাজ ছেড়ে তাই
কৃষক যখন ছায়ায় বসে
জৈষ্ঠ্য তখন দেয় ভরিয়ে
পাকা ফলের মিষ্টি রসে।


রিমঝিম সুরে বর্ষা যেথা
সিক্ত করে সবুজ জমিন
ফুল ফসলে ভরবে এ দেশ
মনটা যে আজ হলো রঙ্গিন।


কুলুকুলু ধ্বনি তুলে
চলছে নদী সাগর পানে
শাপলা শালুক পদ্ম ফোঁটে
হরেক ফুলে শরৎ আনে।


মেঘের সাথে উড়ছে নভেঃ
সাদা সাদা বকের সারি
দূর গগনে যায় মিলিয়ে
কোথায় তাদের বসত বাড়ি?


হেমন্তে ঐ ধান পেঁকেছে
খুশির ঝিলিক কৃষক পাড়া,
পেট পুড়ে আজ পাবে খেতে
অভূক্ত সব থাকত যারা।


নতুন ধানের পিঠা খেতে
পড়ছে সাড়া কৃষক পাড়ায়
পেট ভরে যায়, আর পারে না
লোভে আবার হাতটি বাড়ায়।


ধীরে ধীরে আসলো যে শীত
কুয়াশার-ই পালকি চড়ে
ভরছে দেখ রসের হাড়ি
খেজুর গাছে মিষ্টি ঝরে।


বসন্ত ঐ আসলো যেথা
আগুন হাওয়া জগৎ জুড়ে
কোকিলের-ই গান শোনা যায়
শীত চলে যায় অচিন পুরে।


ছয়টি ঋতু ছয়টি রুপে
আসে কোথা একের শেষে,
বছর জুড়ে থাকে ঋতু
আমার সোনার বাংলাদেশে।
২৭/০৬/২০১৩