পোড় খাওয়া
আহম্মেদ রফিক


পোড় সেতো খেতে হবেই,
নইলে এমন তামাটে অনুভব জন্মাবে কোন বিষাদে ?
আর এতো বড় মহীরুহ __ যে কেবলই তাকিয়ে থাকে,
অতীত মানেই কোন আকুতিতে ভরা.......
ভিক্ষার ঝুলি হাতে ফেরে !


কুসুমের পাশে যে কণ্টক ছিল,
ছিল আরও কিছু বোধ অসম্মানের;
নিজেকে ফেরাত পায়ে চলা পথ হতে ।
অগত্যা মিছিলে মিছিলে শব্দের বানে হারায়নি সে,
এখনো যুদ্ধ শুনলে পজিশন নেয় অজান্তে ।


পোড় সেতো নতুন কিছু নয়,
কখনো এ দ্বারে কখনো ঐ দ্বারে,
ফুটবলের মত কখন যে কার পায়ে !