ইচ্ছা ফুরায়
আহম্মেদ রফিক


ইচ্ছাটাকে বড় ভারী মনে হয় ।
সমান্তরালে যেতে পারি না বলেই
সামনে ছেদ আঁকি শক্ত মাটির ।
কখনোবা ঢুকে যাই ভিতরে, কখনো দূরে ।
তবে কি বয়ে চলা সময়ের চাওয়া থেকে
কিছুই নিতে পারি নাই ?
সমান্তরালে বয়ে যাবার সবক,
গভীর ভাব থেকে আরও গম্ভীর ।


ইচ্ছাটার জন্য শুকিয়ে থাকি ।
হয় নেমে যাই, নয়তো শুন্যে ভাসি
দেয়ালে অথবা পাতার ভাঁজে ।
দেখি তুমিও বেজায় অভিমানী;
অগত্যা পিছু ফেরা হয় না আর ।
ইচ্ছা ফুরিয়ে যায়,
তোমার অভয়ারণ্যেও জমে
কালো মেঘের ঘনঘটা ।