শূন্য মানে
আহম্মেদ রফিক

শূন্য মানে কেউ নেই কিছু নেই জেনে
ঘরটা রেখেছিলাম তালাবদ্ধ করে,
এখন সেখানে বসবাস করে কত কিছু -দেখেছি খুলে।

তোমার ছবিটা ছিল দেয়ালে লাগসই বিশ্বাসের কোলে,
কেউ ভয় পেয়েছে সে ছবিতে আলো ফেলে ।
চিৎকারে কারো ভালোবাসার আরাধনা ভেঙে গেছে ।

ফুলদানিটা কে যেন রেখেছে ভেঙে,
যে হাঁতে নিপুণ শিল্প ছিল প্রলয়ের প্রবল টানে;
দোমড়ানো মোচড়ানো নিঃশ্বাস আরও অনেক বলে ।

শূন্য মানে বিদায় নিয়েছে নয় ফুরিয়ে গিয়েছে যে ,
নিঃশ্বাসের বাণে বিষময় অনুভাব অন্য দ্বারে ঠেলে,
ঘরটাতে সবকিছু নতুন আর রয়েছে বেদখলে।

রানীর আসন  উইপোকা নিয়েছে বুঝে,  
মহারাজ অগত্যা পথেই ঘুমিয়ে পড়ে ।