ইদানিং কবিতা এবং জটিলতা
আহম্মেদ রফিক


ইদানিং কবিতা বিষয়ক জটিলতা খুব করে পেয়েছে,
ভিতরে ভিতরে কবি হবার সাধ এতোটাই প্রকট
বুঝতে অনেক দেরী হয়ে গেছে ।
নইলে আরও আগেই বাদ দেওয়া যেত ভাবের বিকিকিনি,
যতবার গিয়েছি- খুঁজে নিয়েছি প্রতিধ্বনি, নিজের ভাষা জানি ।


ইদানিং নির্ভরতার প্রশ্নে ব্যাকুল সবাই- অসুখ এটাই !
বারবার ঘরে ফিরি, ঘুম যাই পরম নির্ভরতায় --তবু সুখ নাই
ভাবতে গিয়ে দিশে হারাই ।
আরও আগেই ভাবা প্রয়োজন ছিল জটিলতা,
কবি হতে চাইলে আরও পথ পাড়ি দিতে হবে ডিঙিয়ে পঙ্কিলতা ।


ইদানিং রাত-দিন প্রভেদ নেই, একই আওয়াজে কোকিল ডাকে
ভিতরে ভিতরে বসন্ত এতো, আড়ালে লুকাই বাঁকে ।
তবুও এসব কথার ফাঁকে
কত যে হানি ঘটে আগের যত ভুল হিসাবে,
নিজেকে নিয়ে বিব্রত হই দুঃস্বপ্নে, খাবে ।


ইদানিং অতীতের আকুতি-সুড়সুড়ি, কবিতার বাহানায়,
উপচে পড়ে যায় আরও বহুবিধ ছলনায় ।
নানান ঢঙের আয়োজন বর্তমান,
প্রকট হয়ে গেছে আশাহত আস্থার নির্ভরতা,
তবুও বেঁচে থাকা, দম ছাড়া ঢাকে নিজের অক্ষমতা ।