বড় অদ্ভুত !
আহম্মেদ রফিক


নিকষ কালো এক পাথরের সাথে মিলিয়ে নিয়েছ বৈভব,
ষড়ঋতুতে অচেনা, শুনতে পাওনা কিছু, ডাকে না আপন,
অথচ তুমি এখনো আগের মতই__ ভাবতে ভাবতে
ফুরিয়ে যাও । যৌবন মানেই সোহাগ আর সোহাগ মানেই
অমৃত ! বুকে যত জ্বালা আছে মিটে যাবে নিমিষে !
মিটবে ক্ষুধা আরও যত আছে --যদি সে ভিড়ে বারেবারে।


বড় অদ্ভুত এই বৃত্তের ছোবলে পড়ে গেছে ফিরে আসা !
যাকে দেখে ভয়ে মরে যাও, কখনো সেও ভিড়ে তোমার নায়ে,
ইচ্ছার আড়ালে দুলতে থাকে, ঢেউ জাগে নদীতে ।
ভেসে যায় দু-চার ফোঁটা নোনা জল তোমার অগোচরে,
আজকাল ভালোবাসা পরকীয়া হয়ে গেছে,
কেন এত অচেনা হয়ে যায় প্রিয় তোমার পরের মত ?


ঘন কালো লম্বা চুলে যে পসরা সাজায় ভালোলাগা,
নিভে যাওয়া আকুতি  জ্বলে উঠে কোন এক সুর ধরে ।
যেও না বলে থামিয়ে দেয়, কেন থামালেনা বলে চিৎকার করে,
আরো বচন শুনায়-- তুমি এখনো চুপ আছো কেন এমন ?
কি হয়েছে তোমার, কেন যাও বহুদূরে আরও ?
বৈভব দেখে ভুলে যাই কত সুখে আছো তুমি,
কালো পুরুষ প্রিয় হয়েছে তোমার -- ভীষণ সুখী আমি ।