কোন এক মিথ
আহম্মেদ রফিক


যতদূরে তুমি দেখ আমাকে,
আপন না ভেবে পর বসে থাকো,
যতই দূরে তুমি বিশ্বাসের ডেরায় একান্ত নিজ ভূমে,
ভূজে তোমার যতই আলোর মিছিল,
মস্তিষ্কের বিস্ফোরণে ___ হইচই করে বেড়াও
দূরে বহুদূরে গেছ হারিয়ে !


যত ফুল দেখেছ একাই,
কোন এক বিহঙ্গের গানে হয়েছ পাগল -প্রকৃতির সন্তান;
বিস্ময় কুড়াতে চাও মানবভূমে__
অথচ সব রেকর্ড ভেঙে যায় ধীরে ধীরে,
যে ভালোবাসা একদিন ছিল সেও ফুরায়
কোন এক মিথের কাছে !  


আলোর জংগলে ফেঁপে উঠা রাক্ষস
দেখে রাখে তোমাকে আমাকে,
যখনি বাহবা দিতে আসে __ সাথে নতুন গীত,
অন্যেরা গেয়ে উঠে ঘাটতি রয়ে গেছে ।
যত দূরে তুমি দেখ আমাকে
আর যত ফুল দেখেছ একাই!


কোন এক মিথ__ ঘটিয়ে ফেলে বিস্ফোরণ;
ব্যবচ্ছেদ করে গহীনের চোরাবালি__
নিজেকে নিয়ে রয়েছ পড়ে
আলোর জংগলে......... ফেঁপে উঠা রাক্ষস !