জীবন বিষয়ক
আহম্মেদ রফিক


অনেক সময় পেয়েছে সে মেনে নিতে লাজ
সুযোগ পেলেই এখন শুধু চাপাও তারে কাজ ।
বলার জন্য বলতে গিয়ে, গিয়েছে সে ফেঁসে
ভালোবাসার মন্ত্র জপে শাস্তি হলো ভেসে ।


আরও আছে গদ্য অনেক, হরেক রকম পদ্য
অনুভবের পাখিরা আজ পেয়েছে নতুন খাদ্য ।
কেউ বা বসে তালিকা করে, কেউবা দেয় দৌড়
এসব করেই স্বপ্ন বাসর ফুরায়ে এলো ভোর ।


তবুও আছে বলার হিড়িক, গানের নেই শেষ
নতুন রাজার দেশে আজ বাদ্য বাজে বেশ ।
রানীর ঘরে আলোর মিছিল, নাচছে রাজা নিজে
কদিন গেলেই ফুরায় দম আবার চলে ভিজে ।

অনেক লাজের খবর আজি, হয়ে গেছে আড়াল
ভুলে গেছে সময় সবই দেয়নিকো আর ভেজাল ।
এখন যত কাজের ভিড়ে চলছে আনাগোনা
নতুন করে ফুরায় আশা, যায় না তারে জানা ।