স্রেফ আত্মহত্যা বৈকি
আহম্মেদ রফিক


এ তো যুদ্ধ নয় স্রেফ গণহত্যা
নিস্তার নেই কোন
যুবক হলে কোন কথা ছাড়াই
বৃদ্ধ হলেও ছেলেকে আড়াল করতে গিয়ে
বৃদ্ধা মা হলে সন্তানের জন্য আকুতিতে মিলেছে লাথি
বেয়োনেটের খোঁচা


আর যে কিশোরী ছিল উচ্ছল
টেনে নিয়ে গেছে শিয়ালে
হিংস্রতার ছোবল দেখি এখনো
কারো গায়ে ছায়া পড়ে আছে ভোগ দখলের
কোন অধিকার নাই .... নাই শব্দ করার,
প্রেমিকার বুকের ওড়না ছিঁড়ে ফেলেছে
মুক্তিকামী জনতার বেঁচে থাকার সাধের মত


এ তো যুদ্ধ নয় স্রেফ গণহত্যা
নিরস্ত্র মানুষের বুক ঝাঁঝরা হয়ে গেছে
সম্ভ্রম হারিয়ে অভিশাপ দিয়েছে যে বোন আমার
খোদার আরশ হতে নেমেছে শত্রুর অবধারিত পরাজয়


ওরা পরাজিত হয়ে গেছে সেই কবে
তবুও এখনো সেই ভোগ দখলের ক্ষমতায় পূজা
এখনো অগ্নি সংযোগ আর নরবলি
এখনো নিরাপত্তাহীন জনতা
কখন সামলে নিয়ে নতুন ভাণ ধরে


পূব থেকে নিয়ে ভরবে পশ্চিম
এখনো প্রশ্ন জাগে যদি
পাকশীতে ব্রিজ হলে আমার লাভ কি
এ তো যুদ্ধ নয় স্রেফ আত্মহত্যা বৈকি