বিক্ষিপ্ত ভাবনা
আহম্মেদ রফিক


আজকাল ভাবনাগুলো বড় বিক্ষিপ্ত এদিক সেদিক!
জীবনের প্রতিটি ধাপে টানাটানিতে বোধগুলিও বেরসিক ।
কেউ দাঁড় ছাড়ে, কেউ ধরে বসে ।
যত বেশি হাত তত বেশি টান__অপরিণামদর্শী নিভে যাবার টান,
লক্ষ্য বিহীন হাত পা ছুড়ছি, ফুরাচ্ছি বুলেট ।
লক্ষ্যভ্রষ্ট কবি, কবিতাগুলি চেতনাহীন;  
সময়ের মাঝে আটকে গেছে অনুশোচনা ছন্দহীন।
জীবনের ফুসফুস থেকে বের হচ্ছে না প্রেম ভালোবাসার তপ্তনিঃশ্বাস !


জঠরের ক্ষুধায় যোগ হয়েছে নতুন পীড়ন
সমস্যা সবখানে, জীবনটাকেই পরম ধৈর্যের ক্ষেত মনে হয় ।
কেউ কেউ চায় না কবি হই, আবার কেউ চায় মহারাজা হয়ে দেউলিয়া হয়ে যাই ।
ভাবনাগুলো বড় বেরসিক !


যে প্রিয়ে হারিয়ে গেল জীবন থেকে, কতটুকু ভালোবাসা রেখেছিল ঠায় ?
হিসাব নিকাশ পুরা হয়ে গেছে, লেনাদেনা শোধ হয়ে গেছে… আকুতিগুলিও !
যাকে ভালবাসতে চেয়েও হয়ে উঠেনি সেই বসন্ত মৌমরি
অকালে নিভে গেছে, টান সইতে পারে নি দাঁড়ের।  
জীবনের গল্পগুলো ভয়ে তটস্থ থাকে,
যারপরনাই জীবনের স্বাদ
-সিংহীর গর্জনে দেয়ালে মিশে পশুরাজ আজব চিরিয়াখানায় !


ভাবনাগুলোর মাঝে অতীতের আকুতি,
আসন পেতে স্থির হয়ে আছে নারী প্রেয়সী ।
পুরুষের চৌম্বকত্ব, ভ্রমর-ত্ব বিধান ঠিক রাখার যন্ত্রণায়
পেটের ক্ষুধায় স্বর্ণকার হয়েছে মানুষ ।
প্রেয়সী তবু অপরূপ সাজে সাজুক ।