কবিতা শিখতে চাইনি
আহম্মেদ রফিক


কবিতা শিখতে চাইনি আমি, আর না কবি হবার কোন বাসনা ছিল
পথই আমাকে ঠেলে দিয়েছে পথে আর যা কিছু বুঝার বোকার স্বর্গের চেয়ে
কোনদিন করেনি ক্ষমা অন্তরাত্মা আর বোধ প্রতিদিন প্রতিক্ষণে
আকাশ দেয়নি ছাড় এতোটুকু যার এতো সুনাম উদার বলে....ভাবিয়েছে  
নদী সেও বুঝিয়ে দিয়েছে ভাঙাগড়া ছাড়া কোন গতি নেই জীবনের
আর এই সব জড় বস্তু রয়েছে ছড়িয়ে ছিটিয়ে জীবন ছিল কিছু আগে
কেবল মাটি, পানি, তাপ, বায়ু আর কিছু প্রক্রিয়া হেলেছে দুলেছে
মনের মাঝেও দেখেছি বাহারি ভণিতা আরও, বেশ গাইতে থাকে


আমি কেবল মানবের মাঝে মজে গেছি আর উদ্যম দেখেছি চোখভরে
কখন জেনে গেছে কেউ  দুর্বলতা আর ভণ্ডামি, লজ্জিত নিজের মাঝে
পথই ঠেলে দিয়েছে পথে আর যা কিছু বুঝার বোকার স্বর্গের চেয়ে
হাবুডুবু দেখেছে জগত, অস্থির পায়চারী সেও রাঙিয়ে নিয়েছে
কতিপয় কবি নামে ......চিনে নিয়েছি মানুষ এমন হতে পারে  
কবিতা আমাকে দিয়েছে বিপ্লব, বুঝিয়েছে স্বাধীনতা কাকে বলে
নিজেকে নিয়ে হোঁচটের পালা শেষে উঠে দাঁড়িয়েছি শক্ত পায়ে
করিস না ক্ষমা তুই এভাবে নিজেকে কতবার আওরিয়েছে


কবিতা শিখতে চাইনি আমি, কবিতা আমাকে শিখিয়েছে
পথই আমাকে ঠেলে দিয়েছে, যা কিছু বুঝার বুঝেছি তার থেকে ।