সময় ফুরিয়ে যাচ্ছে
আহম্মেদ রফিক


আজো খুঁজে পাইনি কিছু বলার !
যে কীটের দংশনে দৌড়াই অস্থির,  
কথাগুলো বলতে না পেরে বোবার মতন
জরাগ্রস্ত, বেহুশ পড়ে থাকি ;
আজ আর অভিভূত হতে পারিনি,
ভালবাসার কথা শুনতে পাইনি,
নিকষ কালো ঘাতকের প্রাণে দেখেছি বাসনা,
জনতার মাঝে দাঁড়িয়ে দেখেছি আঘাত,
বুকটাকে লক্ষ্য করে শেল।


আজ নুর হোসাইন কে খুজছিলাম অনেক,
একটা শপথ খুব দরকার ছিল __অথচ
আমার চেঁচামিচি বিদ্রূপ করেছে ছায়াকে,
বোঝাতে পারিনি কি চেয়েছি !
বুকের ভিতরে যন্ত্রণা, লাঘব নেই বহুদিন,
আপেল কিম্বা বেদানা দুরে থাক
দূর্বা ঘাসের রস জোটাতে পারিনি,
হয়তো নয়তো আর অথচতে ভরে যাচ্ছে খাতা।


কোনও কিছু গুছিয়ে বলতে পারছিনা,
নিজেকে মেলে ধরার শক্তি অনুকম্পা চাইছে ...মাফ চাইছে ;
জানিনা আর কতদিন এভাবে ....সইতে হবে,
বলতে পারবোনা না বলা কথা,
সময় শুরুর আগেই কত দ্রুত ফুরিয়ে যাচ্ছে !