শরণার্থী বিকেল
আহম্মেদ রফিক

আশ্রয় আমি চাইতেই পারি
তোমার গায়ে রাজপোশাক জাঁকজমক
দৃষ্টি অভয়ারণ্যের মত
তবু সন্ধ্যে বেলায় তোমার আচরণ কেমন
নখগুলি বেড়িয়ে পড়ে
জিহ্বাটাও লকলকে

আমার বিকেলগুলি ভয়ে কাটে
কেউটেরা স্বপ্নের স্রোতে উদাম গায়ে
নীল বিষের আবহ জাগে
যেই চোখে রই চেয়ে
লুট হয়ে যাই প্রতিদিন প্রতিক্ষণে
কেমন করে এগিয়ে দাও আত্মহননে

আমার শরণার্থী বিকেল
দুঃস্বপ্নের যাঁতাকলে শুকাতে থাকে
মাথার উপর ভয় কখন রোদ কখন ঝড়
ছায়া দেয় লকলকে জিহ্বা
নখগুলি জমাতে থাকে ভাব
ভালোবাসি ভালোবাসি গাইতে থাকে