কেন আলাদা করো
আহম্মেদ রফিক


তবু বারবার সেইখানে ডেকে পাঠানো হয়,
দুঃখবোধ ভুলে গেলেও জন্ম দিতে হয় বারংবার ।
আমার কোনটি ছাড়া চলে না একদমই !
যতই ছোট হোক আর যতই কম দামী,
শরীরের সব অংশের মত মনের যে নিঃশ্বাস ছিল,
কি করে ভুলে থাকি ?
কি করে অস্বীকার করি ?
ভুল পথে হেঁটেছি __
আমাকে কম চোখ রাঙায়নি ।


তবে কেন এমন করে বলো, পাঠিয়ে দাও সেরা !
এখনো তো তুলিনি মাথা, গন্ধ ভরে আছে আজের;
কি করে বাছাই করি .... যার কাছে ফিরতে পারি নি,
সেই যে কবে -- বলেছিল কেউ ......
আমিও তৈরি ছিলাম বেশ বৈরি হয়ে !
বদল করেছি কতবার পেয়ালা পান পাত্রের,
কত নেশা ধরিয়েছে রূপ !
কি করে অস্বীকার করি__ ঠেলে দিয়েছে আজোবধি ।


সেইখানে পাঠিয়ে দাও কেন ?
কেন আলাদা করে দেখো আমার সে হাত
তোমাকে যা স্পর্শ করেনি ।