কিছু শূন্যতা
আহম্মেদ রফিক


কিছু শুন্যতা নোনা জলের মতই
শুকিয়ে চটচটে হয়ে যায়
যখনি লিখতে গিয়ে ব্যর্থ হই প্রিয়তমা
ফিরে আসে রোদনও ভরা বসন্ত
কভু আসেনি সে সুখ, দুঃখটা সেকেলে
নোনা জলের দাপটে শুকায় ফসল
ব্যর্থ হই নিয়মের বেড়াজালে
চটচটে টান বেরসিক.... জাগিয়ে তোলে


অতীত ভাবনারা ছিল যে পথে
দু-পা পিছিয়ে গিয়ে
ফিরে আসি ভয়ে ; প্রিয়তমা সেখানে
কালের ধ্বনি শুনে
বসন্তের এতো ফুল এতো বাঁশি
শরতের এতো রূপ শেফালি
কর্দমাক্ত করে দেয় যে ভাবনা
মেঘাচ্ছন্ন আকাশে বাজে ডঙ্কা, কামনা


সব মিলিয়ে শূন্যতা
সাত রঙ মিলে কালো হয় যেমন
আমিও ফেলে দেই হাত হতে
নীরবতার ঢঙে, নিশ্চুপ তুমি যেমন