মৃদু ঢেউ
আহম্মেদ রফিক


ঢেউ টা এলো কোন বিষয় থেকে ?
এতো মৃদু ঢেউ... দু চার ফোঁটা বৃষ্টিতে কিনা ভেসে গেল
হাত বাড়িয়ে দিলাম বৃষ্টি স্পর্শ করবো বলে
তুমি তখন অবচেতন -অভিমানে
তোমার নিঃশ্বাসের ভিতর প্রশান্তির পেলবতা তবুও!
আর জানালা টা খোলা ছিল বিধায়.....
যে পাখিটা একা ভিজতে ছিল -নাম ধরে ডাক দিল


শুনতে চাও -এরপর কি হয়েছিল
একটা সরু গলি দিয়ে চোখ চকচকে পা বাড়াল
তোমাকে জাগাতে চাই নি তবু তুমি
প্রাগৈতিহাসিক যুগের কোন রমণী হয়ে গেলে
এতো পশ্চাৎ থেকে সব ইতিহাস মঞ্চস্থ করে
পৌঁছে গেলে বর্তমানে
আর সেই পাখি টা ততোক্ষণে রোদে ডানা মেলে দিয়েছে