সম্পর্কের চৌহদ্দি
আহম্মেদ রফিক


সম্পর্কের চৌহদ্দি চিনতে বড় দেরী হয়ে গেছে
বাবার বন্ধু কত বড় দায়িত্ব নিতে পারে
যেদিন বাবাকে কুপিয়েছে
এতিমদের জমিনে দেখেছি কেমন নজর


আগ্রাসন থামে নাই কোন ক্ষণে
যত বেশি দুর্বল ততবেশি বাড়ানো হাঁতে
প্রবেশ করা যাবে অনায়াসে
লুট করা যাবে ভিতরে প্রবাহিত রসের খবর
যদি কোন চোরা কাঁটা থেকেই থাকে


দু ভাইয়ের বিবাদে আরো বেশি করে
সুযোগ করে দেবে
আর যদি মিলেই যায় এক দেহে
বিনাশ হবে জাতীয় ফুলের


সম্পর্কের গহীনে যে বিনাশ চলে
তারকাটা অথবা উঁচু দেয়াল
সেখানে বন্ধুর রক্তে লাল হয় জমিন
অপাংক্তেয় হতে থাকে ইয়াসির


সম্পর্কের গভীরে থাকে তোলপাড় জাতীয়তাবাদ
চৌহদ্দি বেয়ে কেবল মামলা আর অবিশ্বাস
শান্তি মেলে না ঘুমিয়ে