শরীর হতে ছিন্ন হয়ে যাওয়া চামড়াকে
শরীর বলিনা কখনোই
যদিও ডিএনএ বলবে একই ......
ওরা যাই করুক -উগ্রপন্থা বিচ্ছিন্ন চামড়ার মতই


মরার পরে সমাহিত ফুলেল শবদেহ কারো কবেই
বিচ্ছিন্ন প্রমাণিত হয়ে গেছে
বিশ্বাসের মুকুরে অবিশ্বাসী জানে সকলে
বিচ্ছিন্নতার মন্ত্রে তাকে যেখানেই ফেলি
কিরামান কাতেবিন রাখেনি তার দলিল
বিধাতা মেনে বাতিল ঘোষণা করেছে অবলীলায়-
বিধাতার বাতানো পথ আর বিশ্বাস
নিজেকে দাবী করেছে পয়গম্বর


আর যারা ভিড়ে নাই কখনো
ভক্তির নমুনায় জমা করেছে বিস্ময় দৃষ্টি
কোন বিচার নাই তার
ইব্লিশ বলে কেউ তারে দেয় নাই ধোঁকা
নিজেই ফেরাউন সে, নিজেই যেন খোদা


ঘরের খবর নিয়ে দেখেছি
বিচ্ছিন্নতার আগুনে পুড়ছে এইকালেও
পারেনি নিজের মুখের উপর থাকা মাছিটাকে তাড়াতে