যেদিকেই দেখি একতলা নেই একটিও,
আকাশচুম্বী সভ্যতার বেড়ে চলা যাকে বলে;
ছাদে হবে ককপিট।


যেদিকেই দেখি আত্তীকরণের স্বপ্ন,
আকাশকে চুম্বন করে থাকা মেঘনীল,
বদান্যতা দেখে সরে পাখি
সংকোচন-প্রসারণে সয় মাখামাখি।


একতলা নেই আর একটি,
সবখানেই খননের আহ্বানে জেগেছে ধরণী।
সভ্যতাকে দিয়েছে গালি ....স্বার্থপর তুমি,
তহবিলে আর্তনাদ বেঁচে থাকার কেবলই।


আকাশকে চুম্বন করার স্বপ্নে তার মন্ত্রণা,
রয়ে গেছে উড়ে যাবার ব্যাকুলতা!