কবিতা দিয়ে যদি হতো
বনবিড়ালের বাসাটায় পৌঁছে দিতাম,
যদিও সে খুনি ধরে নিয়ে যায় গৃহস্থের পোষ মানা কবুতর
সাফাই গাইতে গাইতে চলে যেতাম অরণ্যের ভিতর।


যদি খাটাশের জন্য এমন পৃথিবী না হতো,
আর তার মত আছে যত আরও!
কণ্ঠে আরও নরম সুর তুলে চাইতাম।
চেয়ে দেখো কত বালিহাঁস, কত প্রজাপতি পথেঘাঁটে
কেবল ছবি হয়ে ঝুলে আছে,
মুখে হাঁসি নেই, তৃপ্তি নেই সঙ্গমে।


কবিতা দিয়ে হয়নি তখনো।
অভয়ারণ্যের জন্য দরখাস্ত আর দস্তখৎ দিয়েছি কত,
বৃক্ষের সাথে আঁতাত করে চলে গেছে ভালোবাসা প্রিয়
এখন লাশের সাফাই শুনি.... গাইতে থাকি প্রতিদিন
দু-একটা খাটাশ ধরাসরাজ্ঞান।


কত বালিহাঁস আর পরিযায়ী পাখি
ভালোবাসার সীমানায় নিরুদ্দেশ হয়ে গেল,
কত প্রজাপতি ফুলের ফাঁদে হারিয়ে গেল,
এ শুধু কবিতা দিয়ে হয়নি বলেই।


ছবি হয়ে ঝুলে আছে কত কবিতা- কেউ দেখেনা,
কেউ মনে রাখে না সঙ্গমে অতৃপ্তি ছিল,
বাকি ছিল গহীনে আরও!