কেউ আজ ঠেলে দিল পথের মাঝে
কেউ আবার খোঁড়ে তত্ত্বের খোঁজে,
দার্শনিকের খবর রয়েছে এখানে
ফসিলের কিছু চিহ্ন গোলমেলে।


পকেট ফাঁকা, হেঁটে বেড়াই বাজারে
ফুলের দোকান বন্ধ কতদিন
মাছের দরদাম নেই, সবাই ফিরে গেছে।
সবজির আড়ত খুঁজি ফুটপাতে,
আক্ষেপ করে চোখ পুষ্টিবিদের প্রয়াণে।


কেউ এসে ঘুরে দাড়ায় পাশে,
ঠাওরায় লোকটা ভালো আছে;
অথচ গিন্নীর বকাঝকা প্রকাশ করেনা মোটে।
নিবিড় সান্নিধ্যের মাঝেও অধরা যেটুকু
পালিয়ে বেড়ায় লজ্জিত চোখ,
ক্ষমার কথা শুনতেও অসহায় লাগে।


চলতে থাকি বেচতে থাকি অর্জন!
যে প্যান্ট ঢিলে হয়ে গেছে,
ছিঁড়ে গেছে যে শার্টটা,
দর্শন আর ভুলে ভরা প্রাণটা
পথের মাঝেই সমাহিত হতে থাকে।