কোনটা সুন্দর
আহম্মেদ রফিক


কোন কোন মৌনতা সুন্দর ভারী, কোনটা জ্বালাতন করে;
চোখ যা বলে ভেবেছি কবে -নগদে সে দিশেহারা হয়ে আছে।
গহীনের খোঁজে গিয়েছিনু যতবার -সেখানে আঁধার কাজল চোখে....  
চোখের জলে অস্পষ্টতা, হিসাবী কেতাবি রঙে
আত্মরক্ষার তাগিদে কত কিছু হয়ে গেছে ফিকে।


কোন কোন বুনন আর বুনো হয়না শত সবুজে,
জলপাই রঙের যে বাহন আগুন জ্বালিয়ে এগুতে থাকে
তার পাইপাই বিন্যাসেও নাগরিক রূপ খোঁজে অসভ্য সভ্যতা।
কত কিছু আছে বাকি, কত সময় দিয়েছে থামিয়ে  
বনেদিপনা নাকি ছেনালিপনা- পাগলের জলপাই প্রীতিতে !


কোন মগ্নতার ছোঁয়া যদি আঙ্গুল ছুঁয়ে ফেলে বারকয়েক,
মিলিয়ে যাওয়া শতাব্দী, ম্রিয়মাণ হতে থাকা সূর্য আর নিখিল ...
কি চেয়েছিলে সেদিন চোখের মাঝে ?
কোনটা সুন্দর -মৌনতা নাকি বিশালের বহরে স্বপ্ন?  
কুরেকুরে খেয়েছিল বুকের উশখুশ আর রাতের নীরবতা।