যাকে খুঁজেছি অজান্তেই,
বেণী দুলিয়ে চলে গেছে ক্রমাগত দূরে।
তার পিছু নিয়েছিল
এইশহর, তাবত মানুষ,
সেই সময় আর ফুল।


যেদিন খুঁজে পেয়েছিলাম সভ্যতা আরেক,
কোন রাজ্য ভরা ফুলফল।
সে নাকফুলের হাঁসি, গৌরব
অধরাই রয়ে গেল আজো-
সেই গান বিষময়।


যে কিশোরী একদিন পৃথিবীর সবচেয়ে মুল্যবান
রোদে ঝলমল করেছিল,
বনেদী হয়েছিল
এইসব স্থাপনায় যত রত্ন মালিকানায়;
সেই সময়, সেই গানে
নিখোঁজ হয়েছিল কাকাতুয়া।