পীড়ন নিয়ে পথেপথে অসংখ্য শব্দ আর
বুদ্ধির চিহ্ন তীব্ররেখা বল প্রয়োগের ভাষায়
তীরবিদ্ধ করেছে হৃদয়পিণ্ড।
জানা নাই কোন কোড আছে কি না সেইসব চিহ্নের।


কবির হাত বাড়ানো ছবি অথবা ভাবের অতীব সভ্য রূপ
অগভীর অগভীর নাভি বলে চিৎকারে ভাসিয়ে দিয়েছে বাঁধ,
কবিতারা পৌঁছেনি ঘরে । অথচ ওরা নিপীড়নের গল্প নিয়ে
ক্ষয়ে যাচ্ছে শুকিয়ে বিষক্ষয়ে।
লাভার চিহ্ন বাকি কলমের চলে যাওয়া পথে।


পীড়নের বাহার দিয়ে, ভণিতা দিয়ে - পথ ঐ পথেই!
ছিনিয়ে নেয়া মানে ছিনতাইকারী নয় যে মতে,
সেই ভূগোলে বিদ্রোহী হাজার,
বেড়িয়ে আসে প্রেতাত্মা হাজার, রক্তের দাগ হরর
কল্পলোকে ওরা সাধু, না জানি সন্যাসী কার মতে।


কোন ছবি নেই মায়ামমতার।
স্রেফ এক রুক্ষ দরজা খোলা যে পথে
একটু আশ্রয়ের আশে উড়ায় পৃথিবীর তাবত ভালোবাসা সঙ্গীত;
ফুরায় যত পতাকা আছে দেদারচে।


পীড়ন নিয়ে পথে পথে বাদ্য বাজাচ্ছে বিদ্রোহী
জানা নাই কোড মিলেছে কবে।