সম্ভবতঃ অশ্রাব্য বলে কিছু নেই কবিদের মাঝে ।
কেউ কেউ বিখ্যাত হতে গিয়ে পিছলে পড়ে,
ভালোবাসা কুড়াতে যায় এখানে সেখানে ।
খুব ভালবেসে জয়ের ধ্বনি মাখে গায়ে ।


সম্ববতঃ আরও অনেক গল্প ছিল আড়ালে ।
যেন বধির কেউ, আর কেউ খুনে রাঙা হাতটা দেখেনি তখনো;
কেউ কেউ এতো ভালোবেসে নিঃস্ব হয়ে আছে !
খুব করে ডাকলেও রুক্ষস্বরে বলে .....


সম্ভবতঃ কবিতার মানুষ আর রূপের মাঝে ভেদ আছে ।
ভিতর আর বাহিরের মত আরও স্পষ্ট করে দেখতে গেলে
মানুষ বটেই-- খুব খুন হয়ে যায়,
ডুবে যায় কঠিন তরল আর বায়বীয় সঙ্গমে ।


সম্ভবতঃ শিকল ছেড়ার আয়োজনে কিছু পথ থাকে ।
জৌলুসের চেয়ে বেশি ছন্নছাড়া, ধনের চেয়ে বেশি হাভাতে !
কবিদের সদ্ভাবে হয়তো আরও আছে ..... অনেক অংক,
নিপীড়ন আর ব্যাকফুটে যাওয়া স্ন্যাপ ।


সম্ভবতঃ মন ভরে না বলেই সে নুপংশক !
তেজী ভাবের ঘোড়া চেনায় অন্ধকারের সারেং,
শব্দের জোয়ারে যতকিছু চেনা সব ভাসে,
সব ছাপিয়ে যায় নিজেকে পেরোনোর দৌড় ।