সেই যে প্রেমে পড়ার বয়স হবার আগেই
ভেসে ভেসে পার হয়ে গেছি
হৃদয়ের পালতোলা ছবি দেখে বিমূর্ত প্রেমিক
জীবনটাকে দেখতে চেয়েছি


ফুল বাগানের বুকে শুকনো একটাই
খুব লুকিয়েছে আপন সুগন্ধ শুষ্ক বেশে
খুব আড়ালের কেউ......
ভাসিয়ে দিত ভালোবাসার শৈবাল
কারো কূলে গিয়ে হয়ে যেত কবিতা


খুব চেনা কেউ .........
অচেনা হয়ে ভিড়ে যেত লোকারণ্যে
হৃদ্যতা মেটাত মরুভূমির দোলাচলে
অস্তগামী সূর্য কতদিন থেমে গেছে
বৈকল্যের প্রলাপ দিয়ে সাজিয়েছে ঢের
খুব করে শিথিল হয়ে যেত যে প্রাণ


মন আর মরু একই অরণ্যে
সিংহের গর্জনে অনাস্থা মিটিয়েছে
হায়! সেইদিন কেন যে ফুরালো
কেন যে আসেনা আর ধোঁয়ার মদির সন্ধ্যা