দেখতে দেখতে পার হয়ে গেল বেলা,
মাঝ নদীর ঢেউয়ে ক্লান্ত, অস্থির ।
এখানে আছে হররোজ সওদা,
যদি চাও ডুবতে.....
যদি চাও বাঁচতে.....


আর কদিন পরেই চল্লিশের চরে
দেখে নিতে হবে ভাঙছে কতদূরে ।
অতঃপর এক নিবাস যদি ....
ভিতরটাকে গুছিয়ে......
যদি চাও বাঁচতে.....


দেখতে দেখতে বাঁধা পড়ে গেল সবই,
সব গান একসাথে টানে ।
পুরো গঙ্গায় যত মলিনতা দেখি
আর যত ইয়াদ আয়ে__
চাই চাই শব্দ দুঃখ দোলে ....


আর কদিন পরেই উপসংহার,
যারপরনাই লেনাদেনা মিটে গেছে ।
রেখেছি ঝুলিয়ে মানসপটে
কেউ কারো নই কোন মতে ।
সবাই কেবল পাওনা হিসাব নিয়ে ......


দিবালোকে দেখা সজ্ঞানে
পার হয়ে গেল একে একে__
ভালোবাসা আর নির্ঘুম রাত,
কান্না আর দীর্ঘশ্বাস,
তুমি-আমি, আমি-তুমির শেষ নিঃশ্বাস ।