কেন জানি বরং দূরেই চলে যাই ।
তুমি যত কাছে ডাকো__ততখানি
তোমাকে ছেড়ে ভুল পথে জীবন যৌবন ।


আমি যে স্বপ্ন দেখি পুরুষের__প্রিয়তম
হয়ে বুকে টেনে নেই,
আনন্দের বানে ভেসে যাই ; অথবা
চোখের দিকে তাকিয়ে খুঁজি নির্ভরতা,
কাজল চোখে পাহারায় রতঃ ।


আর যে বৈভবে সবকিছু হাজির চাই
__বিলাসী সম্রাট;
সমতটে যত ফুল আছে, যত গান
গাইতে চাই ভ্রমর, বশমানা প্রেয়সীর
ছবি দেখে জুড়াই কম্পন পৌরুষের !


আরও চাই __গজল সন্ধ্যায়
অনুরাগের নৃত্য,
ভেজাতে চাই গলা মদির বিমোহিত;
কোন প্রজন্ম চাইনা __ যুগযুগ ধরে
আঁকতে চাই ছবি নিমগ্ন হবার ।


বড় ভুলে আছি ।
অথচ যে স্বপ্ন সাজাই,
তুমি সাজিয়েছ আরও !
ধারণ করতে ব্যর্থ __এই হৃদয় আর চোখ
শেষ হয়ে যায় ধরায় এই যৌবন ।

কেন জানি তবু ধরাধামে__খুঁজে ফিরি
যা রাখোনি এখানে ;
যত কাছে ডাকো আর দেখাও
মৃত্যু-দেয়াল আয়নায় দেখি বহুদূরে ।

অথচ মূর্খের মত অমোঘ সত্য মেনেও
পালিয়ে ফিরি তোমা হতে ;
কেন জানি বরং দূরেই চলে যাই বারেবারে ।