প্রতিদিন কিছু কালো রঙের পাখি কা কা
ব্যালকনির সামনে ল্যাম্পপোস্টে এসে নামে।
উচ্ছিষ্টের যা কিছু ফেলে নাগরিকেরা পথের মাঝে,
কিছু ফলমূল অথবা রান্না ঘরের জৈব আবর্জনা,
রাতে ব্যবহৃত রাবারের খোসা সবকিছুই নির্ধারিত ভাবে
জমতে থাকে ল্যাম্পপোস্টের নীচে।


পাখিগুলো শুরুতেই খুঁজে নিয়ে ছড়াতে থাকে,
খানিক পরেই ভেঁপু হাতে পরিচ্ছন্নতা কর্মী
বাসা হতে বাসা ঘুরে, কেউ কেউ রাস্তার পড়ে থাকা
কিছু ফলমূল অথবা রান্না ঘরের জৈব আবর্জনা
রাতে ব্যবহৃত রাবারের খোসা সবকিছুই নির্ধারিত ভাবে
কুড়াতে থাকে পাড়া জেগে উঠার আগে।


প্রতিদিন কিছু কুৎসিত অবয়বের ধোঁকাবাজ
উচ্ছিষ্টের সন্ধানে ডাহুকের বেশ ধরে।
যা কিছু বর্জন করে সভ্য হতে চায় মানুষগুলো-
মিষ্টি কথা, ভিতরের আততায়ী, নিবিষ্ট ভাবের শিল্পী,
রাতের আঁধারে পাল্টে ফেলা ভোল অংকের নির্ধারণে
জমতে থাকে আগাছা ফসলের ক্ষেতে।


ধোঁকাবাজেরা ধোঁকায় পড়ে যায় আগেই।
এরপর আলোর জোয়ারে সব কীট গর্তে চলে গেলেও
সুখবরের দেখা যতটা না আলো জ্বালে;
মিষ্টি কথা, ভিতরের আততায়ী, নিবিষ্ট ভাবের শিল্পী,
রাতের আঁধারে পাল্টে ফেলা ভোল, অংকের নির্ধারণে
সুখের দেখা আত্মতৃপ্তি অভিমানে পালাতে থাকে ।