ফাল্গুন মাসের খুব কাছা কাছি
পদধ্বনি শুনি ...
উটের জকি যে শিশুটা
এখন না কি অনেক কথাই বলে স্বাভাবিক!

অনেক দিন মায়ের বুকের ভিতরে লুকায়নি যে মন
হটাত করে স্মৃতি সৌধে
কোথাও স্মৃতির আস্তাবলে
কত দিন যেন পেরিয়ে গেল ...

চেতনার সমুদ্রে দাঁড়িয়ে.....
আট তারিখে এক অভাগা বর্ণমালা
কতদিন কাঁদছে
আমায় করো না অবহেলা ।

উটের জকি শিশুটা এখন মায়ের কোলেও
শুকিয়ে যায় বিষ নিশ্বাসে,
এই ফাগুনের গানেও
তার ফুরায় না হাঁস ফাঁস ।


(বাংলা আমার ভাষা)