যাকে দেখতে পারি না,
পারিনা বলেই বড় বেশি এলোমেলো হয়ে যাই ।


প্রশ্ন করি নিজেকেই -তুমি কেন এমন করে
প্রতিদিন নামতে থাকো সিঁড়ি ফেলে,
অবস্থানের টিকি যখন দূরে রোদেলা আকাশ
দেখি রণে ডানা ভাঙা প্রজাপতি।


দেখতে পারিনা বলেই হিসাব এমন!
কিছু বিদ্বেষ ডিএনএ মারফত আসে,
ঘৃণা, আরও ভয়ংকর মারণাস্ত্র বজ্রমুষ্টি কখন
শ্লোগানের ভাষায় নির্মূল করে দিতে চাই।


দেখতে পারি না বলেই
বেশি এলোমেলো হয়ে যাই।


মজলুমের আহাজারি নিয়ে যে খেলা,
বেয়োনেট আর গুলিতে ঝাঁঝরা হয়ে যাওয়া দেহ,
আগুনের লেলিহান শিখায় পুড়ছে আব্রু ইজ্জত,
গণহত্যার গগনবিদারী চিৎকার!


প্রতিবাদী কণ্ঠস্বর শুনি বুকের ভিতর
সব অন্যায়ের বিচার চাই।


আমি এখন ক্লান্ত বুড়ো সহিস থেমে গেছি,
নজরের মাঝে যা কিছু দেখি অস্পষ্ট,
বারুদের ঘ্রান যত বেশি উপলব্ধি করি দেউলিয়া
আগুনের ভয়ে এলোমেলো।


প্রশ্ন রেখে যাই -এতো পথ আর উপযোগিতা?
আমি যা দেখতে পারি না-
সংশয়ের বিরাম চিহ্ন পদে পদে,
না জানি কার কপালে কি আছে।


আমি এখনও দেখতে পারিনা ভালোবাসা,
কপালের লেখায় এলোমেলো হয়ে থাকি অবুঝ কাণ্ডজ্ঞানে।