তবুও অংকের ঘরে সেই হিসাব
কয় ধাপ পার হলে,
আরও কত যেতে হবে
প্রিয় অস্তিত্ব তোমাকে ফেলে।


দূরে চামচিকা ডাকে ঘোর আঁধারে,
আলো কভু দেখেনি
নিজের পূজার বেদী নিজেই পূজারী
হামেশাই টানে বাঁধন ফেলে দে।


সেই রংচটা গল্প বারে বারে
কোথায় যেন ছিল কোন ঘরে,
আজীবন মুসাফির
সরাইখানার ওকালতি নিয়ে।


পথে পথে অভিভূত কীর্তি
কয় ধাপ পার হয় গুনে,
বোহেমিয়ান শুনেনি বাবা ডাক
চুক্তি আর সময় নিয়ে ফসল বুনে।