কবিতা লিখতে গিয়েই পরিচয়,  
তোমার লেখা- চিনিয়ে দিল তোমাকে ।
একটা দেয়ালে লেগে ছিল যেটা,  
অদ্ভুত সেঁটে গেল আমার দেয়ালে ।
মনের রঙের সাথে অদ্ভুত মিলে গেল
গান গাইয়ে কবিতা- নতুন বোধ, যা দেখিনি আগে কভু,
বড় সুন্দর; আমার পরিচয় তখনো অচেনা ।

একটা কবিতা লিখতে গিয়ে কেবল ভাবছি-
লেখা চাই তার মত- যাকে দেখিনি কখনো,
আর তার মনের খবরও জানা নাই ।
একটা প্রতিক্রিয়া -যা কিনা তার ভাবনা হতে পারে;
বাস্তবের ঘর থেকে উদ্ভুত নয় এমন, আবার
ঠিক তাকে জড়িয়ে থাকা পোশাকও হতে পারে ।

একটা কবিতা লিখতে গিয়ে জানলাম
মানুষের মনে এখন অনেক রঙের বিষাদ ।
দুঃখ জাগানিয়া কর্মগুলো ঘুরে ফিরে দ্বারে দ্বারে;
আর পাপ যখন চিনে নেয় কোন প্রাণে,
একে একে ছিনিয়ে নিতে থাকে....
এই সব কবিতা গুলোও ভরে যায় দহনে ।

একটা কবিতা লিখতে গিয়ে বুঝলাম-
মানুষ এখনো বিস্ময়কর অনেক কিছুই ভাবতে পারে,
অনেক স্পর্শকাতরতা ছিনিয়ে নিতে পারে রাতের ঘুম,
হরণ করতে পারে সম্পর্কের মিষ্টতা,
উপলব্ধিতে ছড়িয়ে দিতে পারে নীল বিষের যন্ত্রণাও !