কেউ কেউ অক্ষর নিয়ে ছুটে
-রাখাল বালক বিশেষ !
কত নেশা,
কত মতে জ্বলজ্বল করে ।


কোন কোন রাখাল আর বালকেরা
খেলতে চায়ঃ
গৃহস্থের আসবাবগুলি কেমন.......
কত নেশা- রঙ মিস্ত্রি হবার স্বপ্নে বিভোর !


গৃহস্থের অক্ষর নিয়ে চলে .....
অতঃপর সবকিছু ফটোশপের মত
আলখেল্লায় ঝুলিয়ে
অস্পষ্ট বুলি, গৃহস্থের গান......


অপদার্থ অপদার্থ রব উঠে বাজারে,
অক্ষর বাজির খেলা
আর দুর্গন্ধে সন্তরণে
বুঝেও না সে আছে কোন ভূগোলে ।