এতো কবিতা চারপাশে তবু কোন ভাব নেই,
বয়ে যাবার শব্দ নেই ছলছল ।
থেমে আছি সেই দিনের আশায় -আহারে আশাহত !
ফুল দেখতে চাই না - অচেনা পথ বলে
আর সাধ্যি নেই বললেও সমস্যাহীন !


এতো কবিতার মাঝে কোন কবিতাই
তৃপ্তি দিতে পারে না!
পুড়ে ভস্ম ছাই সব ।
কেন এমন হয়?
কি ভেবেছিলাম, আর কেনই বা এতো বদনাম
ভাগ নিতে যাই কবি নাম ?


সম্পর্কের চৌহদ্দি ডিঙাই রাতে দিনে,
ভাব নিয়ে বিভক্ত সেই সব ইন্দ্রিয়,
কত আর সইতে হবে নাকে?
ফুলের সুবাস টেনে নেয় যোগ্য লোকে ।
নালায়েক বসে ভাবি- যদি শেষ হতো !


স্বাধীনতা দেখি কবিতায় ।
পথেপথে বিচরণ দেখি মানুষ,
কোন কবিতা আওরাতে পারি না,
সবকিছু ভুলে যাই নির্লজ্জ,
মানুষ হয়ে দেখি -মানুষের বিভেদ আর বিলাস!