আমি নাগরিক নই আমি বেহুশ,
আমার দেহ নেই পতাকা নেই
আমি প্রেমিক নই
তবু আমি মানুষ !


আমি দেখি ফুঁসে উঠা জল,
ভাঙনের সুরে উত্তাল তরঙ্গ
ধেয়ে চলি
আমি ধুয়ে মুছে করি তল ।


আমি জঞ্জাল নই আমি মিথ,
আমার কারিশমা নেই শুভ্রতা নেই
কালো পুরুষ
নখে মাগি বিষ ।


আমি বিষের পেয়ালা,
নীলের যন্ত্রণা ছায়া আঁকি রোদে
আমি কাঙ্গালের বুকে বাজি
বাজাই অবরুদ্ধ তবলা ।


আমি সুখী নই আমি অন্ধ,
আমার বুক নেই চালা নেই
আমি খদ্দের নই
আমি দেখি দ্বন্দ ।


আমি খবরের পাতা
রাতে দিনে ব্যস্ত ভীষণ ব্যস্ত,
আমি ক্ষোভ- বিক্ষোভ
নই তার প্রশমনে ন্যস্ত ।